• Ask a Question
  • Create a Poll
150
    Ask a Question
    Cancel
    150
    More answer You can create 5 answer(s).
      Ask a Poll
      Cancel
      Train

      আদা চাষ কীভাবে করব ?

      আদা চাষ কীভাবে করব ?

        Asked by MunMun on June 19, 2019 in কৃষি.
        1 Answers
        Professor

        কোন মাটিতে আদা ভালো হয়:

        বেলে দোআশঁ, দোআঁশ ও পলি মাটিতে আদা ভালো হয়। আদার জমিতে পাইন জমে থাকের আদা পচে যায়। তাই আদার জমি উঁচু হতে হবে যেখানে পানি জমে থাকবে না।

        কখন আদা জমিতে লাগাবেন:

        বৈশাখ মাসে বৃষ্টি হওয়ার সাথে সাথে জমি তৈরি করে আদা লাগাতে হবে। অর্থাৎ মার্চ – এপ্রিল মাসে আদা লাগাতে হবে। বৈশাখে বৃষ্টি হলে জুন মাসেও আদা লাগানো যেতে পারে।

        কিভাবে জমি তৈরি করবেন?

        বৈশাখ মাসে বৃষ্টি হওয়ার সাথে সাথে অর্থাৎ মার্চ – এপ্রিল মাসে আদা চাষের জন্য জমি তৈরি করতে হবে। আদা চাষের জন্য জমি খুব ভালোভাবে তৈরি করতে হয়। জমি তৈরির জন্য লম্বা ও আড়াআড়ি ৬-৭ টি চাষ ও মই দিয়ে মাটির চাকা বা ঢেলা ভেঙ্গে, মাটি ভালোভাবে গুড়া করতে হবে।

        কতটুকু আদার বীজ লাগবে?

        আদার বীজ বলতে আদার টুকরাকে বুঝানো হেয় থাকে। আদার চাষের জন্য সাধারণত ১৫-২০ গ্রামের আদার টুকরো ব্যবহার করা ভালো। আদা চাষের জন্য ১৫-২০ গ্রামের আদার টুকরো ব্যবহার করা হলে এক শতাংশ জমির জন্য ৭-৮.৫ কোজি বীজ লাগবে।

        কিভাবে আদা জমিতে বোনতে হবে?

        এক হাত (৩০ সেন্টিমিটার) দূরে দূরে সারি (লাইন) করতে হবে। প্রতিটি সারিতে (লাইন) আধা হাত (২০ সেন্টিমিটার) দূরে দূরে একটি করে আদার টুকরো লাগাতে হবে। আদার টুকরোটি সারিতে (লাইনে) ৫৭.৫ সেন্টিমিটার গভীরে লাগিয়ে জুর-ঝুরে মাটি দিয়ে ঢেকে দিতে হবে।

        আদা কখন জমি থেকে তুলতে হবে?

        শীতকালে (ডিসেম্বর – জানুয়ারী) গাছের পাতা শুকিয়ে গেলে শুকনো পাতা কেটে দিয়ে ২/৩ সপ্তাহ অপেক্ষা করে তারপর আদা তুলতে হবে । মাটি থেকে আদা তোলার ইশকর ও মাটি পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার পর আদা রোদে শুকিয়ে নিতে হবে।

        ফলন:

        সাধারণত ১শতাংশ জমি থেকে ৪৮-৫০ কেজি আদা পাওয়া যায়। তবে সঠিকভাবে পরিচর্যা করলে উপযুক্ত মাটিতে ৮০-১২০ কেজি আদা পাওয়া যায়।

        Answered by reshad on June 19, 2019..