অ্যান্ড্রয়েড ফোন থেকে স্ক্রিনশট নেবো কীভাবে?

আমি আমার অ্যান্ড্রয়েড ফোন থেকে স্ক্রিনশট নিতে চাই? কীভাবে নিবো? 

Add Comment
1 Answer(s)

আপনার অ্যান্ড্রয়েডটি যদি জিঞ্জারব্রেডের পরের কোনো ভার্সন হয়, অর্থাৎ অ্যান্ড্রয়েডের আইসক্রিম-স্যান্ডউইচ ভার্সন ও এর পরের যে কোন ভার্সনে ডিফল্ট সিস্টেমেই স্ক্রিনশট নেয়ার ব্যবস্থা আছে। এসব ভার্সনের যে কোনো ফোনে আপনাকে আলাদা কোন সফটওয়ার ইনস্টল করতে হবে না।
প্রথমে আপনি যে পেইজের স্ক্রিনশট নিতে চান সে পেইজে যান। তারপর আপনার ফোনের পাওয়ার বাটন (Power Button) এবং ভলিউম ডাউন বাটন (Volume Down Button) একসাথে চেপে ধরলেই উক্ত পেইজের একটা ছবি তোলা হয়ে যাবে। স্ক্রিনশট হিসেবে নেয়া ছবি গুলো সাধারণত .png ফরম্যাটে সেভ হয়।

আপনার নেয়া স্ক্রিনশটটি কোথায় জমা হবে ?

আপনার তোলা স্ক্রিনশটটি কোথায় জমা হবে সেটা নির্ভর করছে আপনার সেটের Default Disk Write কোন অবস্থায় সেট করা আছে তার উপর। ডিস্ক রাইট যদি Internal Storage মোডে সেট করা থাকে তবে আপনার ফোন মেমরিতে, আর যদি SD Card মোডে সেভ করা থাকে তবে মেমরি কার্ডে দেখুন Picture নামে নতুন একটি ফোল্ডার তৈরি হয়েছে। এই Picture ফোল্ডার ওপেন করলে দেখবেন সেখানে Screenshot নামে আরো একটি ফোল্ডার আছে। আপনার নেয়া স্ক্রিনশটগুলো এই ফোল্ডারে এসে জমা হবে।

আইসক্রিম-স্যান্ডউইচ এর আগের ভার্সনে যেভাবে স্ক্রিনশট নিবেনঃ
অ্যান্ড্রয়েডের প্রথম দিকের ভার্সনগুলোতে সরাসরি স্ক্রিনশট নেয়ার সুবিধা ছিল না। আপনার হাতের অ্যান্ড্রয়েডটি যদি জিঞ্জারব্রেড কিংবা তার আগের ভার্সন হয় তাহলে স্ক্রিনশট নেয়ার জন্য আপনাকে ছোট একটা সফটওয়ার ইন্সটল করতে হবে।

Screen Capture নামের সফটওয়ারটি নামিয়ে নিতে পারবেন এখান থেকে-
http://android.informer.com/social/Screen_Capture_For_Gingerbread_2.3.6….
এই সফটওয়ারটি ইন্সটল করা থাকলে আপনার জিঞ্জারব্রেডেও পাওয়ার বাটন আর ভলিউম ডাউন বাটন একসাথে লং প্রেস করে স্ক্রিনশট নিতে পারবেন।

Professor Answered on March 4, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS