আমরা-ডেভেলপার-কোম্পানির-বিরুদ্ধে-কোন-ল-সিস্টেম-প্রয়োগ-করতে-পারি?

আমরা-ডেভেলপার-কোম্পানির-বিরুদ্ধে-কোন-ল-সিস্টেম-প্রয়োগ-করতে-পারি?

Doctor Asked on February 26, 2015 in আইন.
Add Comment
1 Answer(s)

আপনার সমস্যাটি আসলেই একটি জটিল সমস্যা। পূর্ব নির্ধারিত শর্ত এবং চুক্তি অনুযায়ীই তাদের কাজ করা উচিত। এই বিষয়ে আপনি আইনি সহযোগিতা নিতে পারেন। আর এর জন্য আইনের কোনো ব্যক্তির সাথে বিষয়টি নিয়ে খোলাখুলি আলোচনা করতে পারেন। আশা করছি ইতিবাচক সমাধান পাবেন। তবে এক্ষেত্রে ডেভলপার কোম্পানিদের কিছু দায় দায়িত্ব সম্পর্কে তথ্য জেনে নিতে পারেন।

বর্তমানে শুধু ঢাকা শহরেই অনেক ডেভলপার কোম্পানি রয়েছে। এসব ডেভলপারের কিছু দায় দায়িত্ব আছে। রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে সে সব দায় দায়িত্বগুলো হচ্ছে:-

# সব ডেভলপারকে তাদের প্রসপেক্টাসে রিয়েল এস্টেট এর নিবন্ধন নম্বরসহ তার নাম, ঠিকানা ও যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নক্শার অনুমোদন নম্বরসহ স্মারক নম্বর ও তারিখ উল্লেখ করতে হবে।

# কোন ডেভলপার কর্তৃপক্ষ কতৃর্ক রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প অনুমোদন এবং ডেভলপার কর্তৃক হস্তান্তর দলিল সম্পাদনের ক্ষমতা বা অধিকার পাওয়ার আগে রিয়েল এস্টেট ক্রয় বিক্রয়ের জন্য প্রকল্পের বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রচার করতে পারবেনা।

# প্রকল্প অনুমোদনের পূর্বে ক্রেতার নিকট ডেভলপার কোন রিয়েল এস্টেট বিক্রয় করতে বা বিক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হতে পারবে না।

# প্রত্যেক ডেভলপার ক্রেতাকে কর্তৃপক্ষের অনুমোদন ও সংশ্লিষ্ট জমির মালিকানা সংক্রান্ত দলিলপত্র প্রদর্শন করবে।

# অনুমোদিত নকশা ব্যতীত অন্যান্য সহযোগী স্থাপত্য নক্শা, কাঠামোগত নকশাসহ(structural design)অন্যান্য বিল্ডিং সার্ভিসেস ডিজাইন ও দলিলাদি ডেভলপার কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে।

# বেসরকারী বা সরকারী-বেসরকারী যৌথ উদ্যোগে আবাসিক প্লট প্রকল্পের আওতাধীন জমির মালিকানা স্বত্ব ও ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের ক্ষেত্রে বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪, প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে, অনুসরণ করতে হবে।

# প্রত্যেক ডেভলপারকে যথাযথ কর্তৃপক্ষের নিকট হইতে বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪, প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে, এবং প্রযোজ্য ইমারত নির্মাণ সংক্রান্ত বিধিমালা আনুযায়ী রিয়েল এস্টেট এর নক্শার অনুমোদন, রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প উন্নয়ন, সংশোধন, পুনঃ অনুমোদন বা নবায়ন করতে হবে।

# বেসরকারী বা সরকারী-বেসরকারী যৌথ উদ্যোগে নির্মিত রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্পের লে-আউট প্ল্যান নির্ধারিত পদ্ধতিতে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে।

# রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪ অনুযায়ী নাগরিক সুবিধাদি, যতদূর সম্ভব, নিশ্চিত করতে হবে।

# প্রত্যেক ডেভলপারকে সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধান অনুযায়ী রিয়েল এস্টেট উন্নয়ন প্রকল্প এমন ভাবে বাস্তবায়ন করতে হবে যেন প্রকল্প সংশ্লিষ্ট যে কোন প্রকারের অবকাঠামো বা প্লট বা ফ্ল্যাট বা রাস্তাঘাট, বৈদ্যুতিক সংযোগ, পানি সরবরাহ, পয়ঃ ও পানি নিষ্কাশন, গ্যাস সরবরাহ এবং টেলিফোন সংযোগ ও সংশ্লিষ্ট অন্যান্য সুবিধার কোন ক্ষতি না হয়।

– See more at: http://answers.priyo.com/question/54-আমরা-ডেভেলপার-কোম্পানির-বিরুদ্ধে-কোন-ল-সিস্টেম-প্রয়োগ-করতে-পারি#sthash.smQbT2s5.dpuf

Professor Answered on February 26, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS