ইন্টারনেট সার্চ ইঞ্জিনের জনক কে?

ইন্টারনেট সার্চ ইঞ্জিনের জনক কে?

Vice Professor Asked on April 8, 2015 in বাংলাদেশ.
Add Comment
2 Answer(s)
এলান এমটাজ ।


Professor Answered on April 8, 2015.
Add Comment

গুগল আর্থ গুগলের একটি বিশেষ পরিসেবা। গুগল আর্থের মাধ্যমে আপনি নিজের কম্পিউটার অথবা স্মার্টফোনের পর্দার মধ্য দিয়েই বিশ্বের আনাচে কানাচে ঘুরে বেড়াতে পারবেন। গুগল আর্থ থেকে আপনি আকাশ থেকে পৃথিবী এবং পৃথিবী থেকে আকাশ দেখতে পারবেন। কিছুদিন আগে গুগোল আর্থ ৫.০ ভার্সনে যুক্ত হয়েছে সমুদ্রের তলদেশ ভ্রমণের সুবিধাও।

গুগোল আর্থ হচ্ছে গুগোল ম্যাপের একটি উন্নত ভার্সন। গুগোল আর্থ আপনাকে যে যে সুবিধা দিচ্ছে এতে তার থেকেও আরও অনেক কিছু বাড়তি বৈশিষ্ট্য রয়েছে। সম্প্রতি অনলাইন ভিত্তিক লাইফ স্টাইল ম্যাগাজিন ম্যানস এক্সপি গুগোল আর্থের কিছু অজানা বৈশিষ্ট্যের কথা প্রকাশ করেছে। চলুন জেনে নেয়া যাক সেসব বৈশিষ্ট্য কি কি?

দূরত্ব পরিমাপঃ আপনি কি আপনার এলাকার মাঠটির আয়তন মেপে দেখেছেন কখনো? আপনি যদি এ রকম খেলার মাঠ পুকুর অথবা অন্য কিছুর পরিমাপ করতে চান তবে গুগোল আর্থ হচ্ছে সব চেয়ে সহজ সমাধান। আপনি গুগোল আর্থের মেন্যুতে গিয়ে রুলার সিলেক্ট করুন এবং আপনি যে জায়গার পরিমাপ বা দূরত্ব জানতে চান তা চিহ্নিত করুন, এবার গুগোল আর্থ আপনাকে আপনার জায়গাটির দূরত্ব পরিমাপ করে জানিয়ে দিবে। এভাবে আপনি আপনার অফিস থেকে বাসার দূরত্ব সহ আরও অনেক কিছুই জেনে নিতে পারবেন।

টাইম ট্র্যাভেলঃ অনেকেই তার অতীতে ফিরে যেতে চায়, জানতে চায় কেমন ছিল অতীত? বর্তমানে অতীতের সাথে কি পরিবর্তন হয়েছে? সেটা সাধারণ ভাবে কোন মতেই সম্ভব নয়। আপনাকে এর সহজ সমাধান দিতে পারে গুগোল আর্থ। আপনি গুগোল আর্থের সাহায্যে পৃথিবীর অনেক বিখ্যাত যায়গায় ঘুরে আসতে পারবেন। জেনে নিতে পারবেন বর্তমান আপনার অবস্থান করা জায়গাটি অথবা যেকোনো জায়গা আজ থেকে কয়েক দশক আগে বা তারও আগে কেমন ছিল।

নিজস্ব ট্যুর গাইড তৈরি করুনঃ একবার ভাবুন তো আপনি কোন অজানা যায়গায় ট্যুরে যাচ্ছেন কিন্তু আপনার সাথে কোন স্থানীয় গাইড নেই! আপনি কি ভাবে আপনার গন্তব্যস্থল চিনবেন? এই ভাবনাকে গুগোল আর্থ এর গ্রাহককে অনেকটা দূরে ঠেলে দিয়েছে। ধরুন আপনি প্যারিস বেড়াতে গেছেন, আপনি গুগোল আর্থে প্রবেশ করে এর ডান দিকে দর্শনীয় স্থান সমূহে ক্লিক করলেই গুগোল আর্থ আপনাকে প্যারিসের সকল দর্শনীয় স্থানের তালিকা দিবে এবং সেখানে যাওয়ার রাস্তাও দেখিয়ে দিবে। আপনি যদি আপনার ভ্রমণের যাত্রা স্থান সমূহের দিকনির্দেশনা ধাপে ধাপে পেতে চান তাহলে গুগোল আর্থ আপনাকে ঠিক সেভাবেই রাস্তা দেখিয়ে যাবে। এতে করে আপনার আলাদা ভাবে গাইড নিয়োগ দেয়ার প্রয়োজন হবেনা। আপনার কাছে যদি গুগোল আর্থ থাকে তবে, গুগোল আর্থ আপনাকে হারাতে দিবেনা বললেই চলে।

গুগোল আর্থ দিয়ে স্থপতি হয়ে যানঃ আমরা অনেকেই ছোটবেলায় খেলার স্কাই স্ক্রেপার তৈরি করেছি। গুগোল আর্থ আপনাকে ফ্রীতে স্থপতি হতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনাকে যেকোনো তৈরি হয়ে থাকা স্থাপত্য কলার ডিজাইন তৈরি করে গুগোল আর্থে আপলোড করতে হবে। কি ভাবছেন আপনি কি ভাবে স্থাপত্য ডিজাইন করবেন? এ বিষয়ে আপনাকে সাহায্য করতে রয়েছে গুগোলের অফিসিয়াল ব্লগ সাইট।

গুগোল আর্থের সাহায্যে হয়ে যান একজন মহাকাশচারীঃ মহাকাশ সবসময় মানবজাতির কাছে স্বপ্ন হয়ে আছে। সকল মানুষ চায় মহাকাশের অজানা রহস্য জানতে ও দেখতে। আপনিও নিশ্চয় মহাকাশের রহস্য জানার বিষয়ে আগ্রহী! তবে আর দেরি কেন? গুগোল আর্থের প্ল্যানেট অপশনে ক্লিক করে ঘুরে আসুন মহাকাশের অজানা জগতে। জেনে নিন অজানা সব রহস্য। দেখে নিন প্রথম চন্দ্রবিজয়ী নীল আমস্ট্রং চাঁদে যে জায়গায় অবতরণ করেছিলেন সেই জায়গাটি।

Professor Answered on April 8, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.

  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS