ইন্ডিয়া যেতে কত টাকা খরচ হবে?

ইন্ডিয়া যেতে কত টাকা খরচ হবে?

Vice Professor Asked on November 7, 2016 in ভ্রমণ.
Add Comment
1 Answer(s)

আজকাল বাসে করেও যাওয়া যাচ্ছে ভারতে। ঢাকা থেকে শ্যামলী, গ্রিন লাইন, সৌহার্দ্য, সোহাগ ইত্যাদি বাসগুলো চলাচল করে ঢাকা-ভারত রুটে। মাঝখানে ঘণ্টাখানেকের ইমিগ্রেশন সহ মোটামুটি ষোল সতের ঘণ্টার মধ্যেই ভারতের মাটিতে পা রাখতে পারবেন। ভাড়া পড়বে ১৪শ থেকে ১৭শ টাকার মতো।

ইচ্ছে হলে ট্রেনে চেপেও যেতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে ধরতে হবে মৈত্রী এক্সপ্রেস। ট্রেনে সময় লাগবে প্রায় ১২ ঘণ্টা। মধ্যখানে দুবার ইমিগ্রেশন পাবেন। এসি বা নন এসি উভয় ক্লাসেই ভ্রমন সুবিধা আছে। নন এসির ভাড়া পড়বে ৬৬০ টাকা, আর এসিতে ১১শ ৩৩ টাকা এবং বাথ এ ১৬শ পঞ্চাশ টাকা।

এবার আকাশপথ। বাংলাদেশ বিমান, রিজেন্ট, ইউনাইটেড ছাড়াও ভারতে উড়ে যায় জেট এয়ার ওয়েজ, এয়ার ইন্ডিয়ার প্লেন। সময় লাগে মাত্র ৪৫ মিনিট। তবে ভাড়া পড়বে ৪ হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে।

আরও কম খরচে যেতে চাইলে ভিন্ন উপায় আছে। সে ক্ষেত্রে ভেঙে ভেঙে যেতে হবে। উঠে পড়ুন বেনাপোলগামী যে কোনো বাসে। ভাড়া লাগবে ৫শ টাকার মতো। তারপর বেনাপোলে ইমিগ্রেশন ও ট্রাভেল ট্যাক্স দিয়ে হেঁটে পার হন নোম্যানস ল্যান্ড। প্রবেশ করুন হরিদাসপুরে (পেট্রাপোল) ভারতীয় ইমিগ্রেশন দপ্তরে। এরপর অটোরিকশায় চেপে চলে যান বনগাঁ স্টেশন। ভাড়া নেবে ২৫ রুপি। বনগাঁ স্টেশন নেমে ২০ রুপির টিকিট কেটে নামতে পারেন শিয়ালদাহ স্টেশনে। অথবা বনগাঁ থেকে ১৮ রুপির টিকিট কেটে নামতে পারেন দমদম। এখান থেকে মেট্রোয় ১০ রুপি টিকিট কেটে চলে যান পার্ক স্ট্রিট। ব্যস, ভারত পৌঁছে যাবেন।

Professor Answered on November 7, 2016.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.

  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS