ওয়্যারলেস নেটওয়ার্ক কীভাবে কাজ করে?

ওয়্যারলেস নেটওয়ার্ক কীভাবে কাজ করে?

Add Comment
1 Answer(s)

ওয়্যারলেস নেটওয়ার্ক বেতার নেটওয়ার্ক( Wireless networks) কম্পিউটারের ডেটা প্রেরণ করতে তারের পরিবর্তে রেডিও তরঙ্গ ব্যবহার করে কাজ করে । এক এবং শুন্য আমরা জানি যে কম্পিউটার ডেটা ডিজিটালি(digitally) প্রেরণ করে, বাইনারিতে বলতে হলে এক এবং শুন্য(+ and 0 ) । কম্পিউটার “এক এবং শুন্য” কে বীপ(beep) হিসেবে প্রেরণ করে । এই বীপগুলো এত দ্রুত যে আমাদের শব্দ শোনার ক্ষমতার বাইরে । সাধারণ ভাবে এই বীপগুলো শোনা অসম্ভব ।

মোর্স কোড টেলিগ্রাফের উদ্ভাবনার সঙ্গে এই মোর্স কোড(Morse code) দ্বারাই এক স্থান থেকে অন্য স্থানে তথ্য প্রেরণ করা সম্ভব হয়েছিল । কম্পিউটার ওয়ারলেস নেটওয়ার্ক ডাটা প্রেরণ অনেকটা মোর্স কোড(Morse code) এর মত কাজ করে । আমরা ইতিমধ্যে জানি যে মোর্স কোড বর্ণমালা প্রতিনিধিত্ব করার একটি রাস্তা। সুতরাং রেডিও থেকে একটি ডট(dot)(short beep) এবং একটি ড্যাশ(long dash) প্রেরণ করতে পারে। এটি একটি বাইনারি পদ্ধতি। এখানেই আমরা আমাদের কম্পিউটারের জন্য “এক এবং শুন্য” পেয়ে যাই ।

কম্পিউটার ওয়ারলেস নেটওয়ার্কর জন্য আমাদের কম্পিউটার সাথে একটি রেডিও রিসিভার এবং ট্রান্সমিটার জুড়ে দিতে হবে । তাহলেই এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা প্রেরণ করা সম্ভব হবে । যদিও এর অনেক বিস্তারিত ব্যাপার আছে। তবে মূলত ওয়ারলেস নেটওয়ার্কর এভাবেই কাজ করে । ফ্রেকুএঞ্চিএস আপনি হয়ত ভাবতে পারেন যে কম্পিউটার কত দ্রুত এই বীপ গুলো প্রেরণ এবং গ্রহণ করতে পারে । কারণ খুব বেশি স্পীড হলে তরঙ্গ জট হতে পারে। ওয়ারলেস নেটওয়ার্কের এটি সবচেয়ে বড় সমস্যা। তাই ওয়্যারলেস নেটওয়ার্কের একটি নির্দিষ্ট সীমানার মধ্যে থাকে ।

সর্ব প্রথম বেতার তরঙ্গ খুব উচ্চ কম্পাঙ্কশিল(high frequencies) ছিল। এই অর্থে আরো অনেক বেশি ডাটা প্রতি সেকেন্ডে পাঠানো যায় । বেশীরভাগ বেতার সংযোগ 2.4 গিগাহার্জ(2.4 billion cycles per second)এর একটি ফ্রেকুএঞ্চিএস(frequencies) ব্যবহার করে । যা কিনা আমাদের মোবাইল ফোন এবং মাইক্রোওয়েভ অনুরুপ ফ্রেকুএঞ্চিএস । কিন্তু এই তরঙ্গ বা ফ্রেকুএঞ্চিএস যত উচ্চ হবে তরঙ্গদৈর্ঘ্যে তত কম হবে। এর জন্য ওয়্যারলেস নেটওয়ার্কর একটি সীমিত অঞ্চলের ওপর কেবল কাজ করে । ওয়্যারলেস নেটওয়ার্ক এ ফ্রেকুএঞ্চ হপ্পিং(frequency hopping) নামে একটি বাইনারি পদ্ধতি ব্যবহার করে যা তাদেরকে সীমানার মধ্যে একটি বেধে দেওয়া ফ্রেকুএঞ্চিএস ব্যবহার করতে সাহায্য করে । তাই সব ওয়্যারলেস ডিভাইস একটি মূল বাইনারি মান ব্যাবহার করে যা ৮০২.১১ (802.11)আর এই সব ডিভাইসকে যুক্ত করে IEEE(Institute of Electrical and Electronics Engineers) মাধ্যমে একই মান ব্যবহার করাতে আজ ওয়ারলেস নেটওয়ার্ক ব্যবহার করা এত সহজ এবং সস্তা।

Professor Answered on September 20, 2016.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.

  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS