পর্ণোগ্রাফি বা অশ্লীল ছবি আমাদের ব্রেইনে কিরুপ প্রভাব ফেলে?

পর্ণোগ্রাফি বা অশ্লীল ছবি আমাদের ব্রেইনে কিরুপ প্রভাব ফেলে?

Vice Professor Asked on October 3, 2015 in যৌন স্বাস্থ্য.
Add Comment
2 Answer(s)

পর্ণোগ্রাফি বা অশ্লীল ছবি আমাদের ব্রেইন কুঁড়ে কুঁড়ে খায়। এমনই বৈজ্ঞানিক তথ্য সম্প্রতি প্রকাশ পেয়েছে। গবেষকদের দাবি, যাঁরা অধিক মাত্রায় অশ্লীল দৃশ্য উপভোগ করেন, তাঁদের মগজের ধূসর পদার্থ উল্লেখযোগ্য হারে কমতে থাকে।

‘দ্য গার্ডিয়ান’ পত্রিকার সূত্রে জানা গিয়েছে, পরীক্ষার জন্য গবেষকরা পর্নোগ্রাফির নেশায় আসক্ত ২১ থেকে ৪৫ বছর বয়সী ৬৪ জন পুরুষকে বেছে নেন।

এই ৬৪ জনকে একই সঙ্গে অশ্লীল ছবি এবং সাধারণ ছবি ও ভিডিও দেখতে দেওয়া হয়। এরপর মস্তিষ্কের তাদের এমআরআই পরীক্ষা করা হয়। দেখা যায়, নাগাড়ে অশ্লীল দৃশ্য দেখার পর তাঁদের মস্তিষ্কের স্ট্রায়াটামের দক্ষিণ কর্টেক্সে থাকা ধূসর পদার্থের মাপ তুলনায় ছোট হয়ে গিয়েছে। এই পরীক্ষা থেকেই গবেষকরা সিদ্ধান্তে পৌঁছেছেন যে অবিরল যৌন দৃশ্য উপভোগ করলে মস্তিষ্কে তার বিরূপ প্রতিক্রিয়া তৈরি হতে পারে।

ফলাফলে যা দেখা গেছে সে সম্পর্কে বার্লিনের ‘ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্ট’ এর গবেষক শিমন কন বলেন, মানুষ যৌন উদ্দীপক কিছু দেখলে তার মস্তিষ্ক সক্রিয় হয়। কিন্তু বেশিমাত্রায় পর্নো দেখার ফলে তা সঙ্কুচিত হয় বা নিষ্ক্রিয়তার দিকে যায়।

পর্নোগ্রাফি দেখার সঙ্গে মস্তিষ্কের আকার সঙ্কুচিত হওয়ার এমন সম্পর্ক এ গবেষণাতেই প্রথম দেখতে পেয়েছেন গবেষকরা।

Professor Answered on October 3, 2015.
Add Comment

জন্ম নিয়ন্ত্রণ পিল খেতে অনেক নারীই ভুলে যান। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে মনে করে খেতে পারেন না অনেকেই। ফলে তারা গর্ভ সঞ্চারের ঝুঁকিতে পড়েন। এক্ষেত্রে যা করা উচিত তা নিচে আলোচনা করা হল।

আপনি যদি এমন ধরনের কোনো সমস্যায় পড়ে থাকেন ধরুন যে একরাতে আপনার জন্মনিয়ন্ত্রণ পিলটি খেতে মনে নেই সেক্ষেত্রে পরের দিন দুটি পিল একসাথে খেয়ে ফেলুন। আবার যদি এমন হয় যে পরপর দুদিন পিল খেতে ভুলে গেলেন সেক্ষেত্রেও একই দিনে দুটি করে পরপর দুদিন জন্ম নিয়ন্ত্রণ পিল খেয়ে ফেলুন। তবে পিল খেতে ভুলে যাওয়ার ঘটনাটি যদি দুদিনের বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং তার পরামর্শক্রমে ব্যবস্থা গ্রহণ করুন।

এমতাবস্থায় আপনার বিশেষজ্ঞ চিকিৎসক যা যা করতে বলতে পারেন তা হল, যতটি পিল গ্রহণ বাদ গিয়েছে প্রতিদিন দুটি করে সেই সংখ্যাটি পূরণ করে নিন অথবা নতুন করে জন্ম নিয়ন্ত্রণ পিলের পাতা শুরু করুন। স্বাভাবিকভাবেই দেখা যায় যে হঠাৎ জন্ম নিয়ন্ত্রণ পিলের একটি গ্রহণে বাদ পড়ে যাওয়া মানে হল গর্ভে সন্তান ধারণের সম্ভাবনা বেড়ে যাওয়া। তবে যদি তা শেষ ৭ দিনের একটি পিল হয়ে থাকে সেক্ষেত্রে এই ঝুঁকিটি আর থাকে না কারণ শেষের দিকের এই পিলগুলো নিষ্ক্রিয় উপাদানের সমন্বয়ে তৈরি বলে এগুলো খুব একটা কার্যকরী না। এক্ষেত্রে যে সব ধরনের পিলের পাতাতেই এই সুবিধাটি পাওয়া যাবে তা নয়। সেজন্য পিল গ্রহণে সবসময়ই সচেতনতা অবলম্বন করুন। নিয়ম করে পিল গ্রহণ করুন, ২ দিনের অধিক পিল গ্রহণ ভুলে গেলে ডাক্তারের শরণাপন্ন হোন এবং নির্দিষ্ট সময়ের পরেও পিরিয়ড না হলে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন। ধন্যবাদ

তথ্যসূত্র : webmd.com

Professor Answered on October 3, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS