মানসিক চাপ কি ওজন কমার অন্তরায়?

মানসিক চাপ কি ওজন কমার অন্তরায়?

Add Comment
1 Answer(s)

ওজন কমানোর জন্য খাদ্যে ক্যালরির মাত্রা কমানো এবং তার সাথে সম্পর্কিত ব্যায়ামগুলি করা খুবই প্রয়োজন। কিন্তু যদি মস্তিষ্ককে নিয়ন্ত্রিত করা না যায় তবে খাদ্যের ওপরও নিয়ন্ত্রণ থাকে না এবং নিয়মিতভাবেও চলাফেরা করা অসম্ভব হয়ে দাঁড়ায়।

বেশি ওজনের ব্যক্তিদের জন্য যোগ এবং ব্যায়াম ( শারীরিক ও মানসিক) খুবই প্রয়োজন। ধ্যানের সাহায্যে আমাদের একাগ্রতা বৃদ্ধি পায় এবং শান্তি ও প্রসন্নতা বজায় থাকে। এটি অভ্যাস করতে বেশি সময় লাগে না এবং অর্থও খরচ করতে হয় না। কিন্তু যোগাসনের মাধ্যমে পেট সঠিক আকার পাবে এবং আপনি নিজেকে তরতাজা অনুভব করবেন।

চিন্তাগ্রস্থ মস্তিষ্কের প্রকৃতিই হল অস্থিরতা। এর জন্য যেকোনো ধরনের খাবার খাওয়ার ইচ্ছা জাগে। মানসিক চাপ, উত্তেজনা এবং হতাশার কারণে অসুবিধা বৃদ্ধি পায়। এক্ষেত্রে যোগাসন আপনাকে সাহায্য করতে পারে। আমাদের মস্তিষ্ককে বিচার বুদ্ধিসম্পন্ন মস্তিষ্ক বলা হয়ে থাকে। এটি বুদ্ধি সজীবতা এবং স্মৃতি রক্ষা করতে সহায়তা করে। এটি সমস্ত ঘটনাকে খুব ভালোভাবে পরীক্ষা নীরিক্ষা করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এটি খুব ভালোভাবেই জানে যে ফ্যাটে প্রচুর ক্যালরি থাকে। সুতরাং এটি আপনাকে সেটি খাওয়ার পরামর্শ দেবে না। চিন্তাগ্রস্থ দিকটি বিচার বিবেচনার ওপরে প্রভাব বিস্তার করে ফ্যাটযুক্ত খাবার গ্রহণ করাতে শুরু করে। সমস্ত মোটা মানুষরাই জানেন যে উচ্চ ক্যালরিযুক্ত খাবার এবং মিষ্টি তাদের পক্ষে একেবারেই ঠিক নয়। কিন্তু চিন্তাগ্রস্থ মস্তিষ্কও নিয়ন্ত্রণে থাকে না। এর ফলে তারা নিজেদের খাদ্যের দিকেও নজর দিতে পারেন না।

তথ্যসূত্র :
ওজন কমানোর জন্য ২০১ টি পরামর্শ
ডাঃ বিমল ছাজেড়

Professor Answered on July 27, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.

  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS