মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি কীভাবে যেতে হয়?

মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি কীভাবে যেতে হয়?
Train Asked on May 21, 2015 in ভ্রমণ.
Add Comment
1 Answer(s)

ছুটির দিনে ঢাকার আশেপাশে ঘুরতে যাওয়ার জন্য মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ি যাওয়া খুব ভালো একটি প্রস্তাব। আপনি এই জায়গাটিতে দিনে গিয়েই দিনে ঘুরে আসতে পারেন। এখানে দেখার মত কয়েকটি জমিদার বাড়ি রয়েছে।

বালিয়াটি জমিদার (চৌধুরী) বাড়িঃ

মানিকগঞ্জ জেলা সদর থেকে ৮ কিঃ মিঃ দূরে সাটুরিয়া উপজেলায় এর অবস্থান। ঢাকার গাবতলী থেকে পাটুরিয়া, আরিচা বা মানিকগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বাসে চড়ে মানিকগঞ্জের ৮ কিমি আগেই সাটুরিয়া বাসস্টপে নেমে যেতে হবে। ভাড়া লাগবে ৩৫-৪০ টাকা। আর মানিকগঞ্জ থেকে যেতে চাইলে শুভযাত্রা, পল্লীসেবা, শুকতারা ইত্যাদি বাসে চড়ে চলে যেতে পারবেন। এক্ষেত্রে ভাড়া লাগবে ২০টাকার মত। সাটুরিয়া বাসস্টপে থেকে ১২ কিমি দূরে এই বালিয়াটি জমিদারবাড়ির অবস্থান। সাটুরিয়া থেকে পাকুটিয়াগামী রাস্তায় সাটুরিয়ার জিরোপয়েন্টে নামতে হবে। এখান থেকে মাত্র ১ কি.মি এর কম দূরত্ব বালিয়াটি চৌধুরীবাড়ির।

বাড়ির চত্তোরের বাইরে ঠিক সামনেই রয়েছে বিশাল এক পুকুর। বাড়িতে ঢুকার জন্য রয়েছে এক, দুই, তিনটি সিংহদরজা (চারটিও হতে পারে, সেভাবে লক্ষ্য করা হয়নি।)। আর বাড়ির ভিতরে রয়েছে বেশ কয়েকটি স্থাপনা (খুব সম্ভব আটটি)। মনে হবে সোঁনারগায়ের পানাম নগরে এসে হাজির হয়েছেন। আট হেক্টর জায়গা নিয়ে বিস্তৃত এই বাড়িটির সবচেয়ে ভালো লাগবে বাড়ির ভিতরের পুকুরটি, খুব বেশী বড় নয়, কিন্ত পাঁচ-পাঁচটি চমৎকার ঘাটলা রয়েছে তার, এখনো অক্ষত। বিশাল ঘাটলার ছোট্ট পুকুরে বসতে ভালো লাগবে খুব।

এই পরিবারেরই তৈরি আরো কয়েকটি স্থাপনা আছে গোটা গ্রামজুড়ে। সময় নিয়ে গেলে দেখে আসতে পারবেন পূববাড়ি, উত্তরবাড়ি, গোলাবাড়ি আর ১ কিমি দূরেই আছে পশ্চিমবাড়ি বা ছয়ানি বাড়ি। ধন্যবাদ

Professor Answered on May 21, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS