স্থূলতা কি আসলেই একটি রোগ?

মোটা হওয়া কি আসলেও কোনো অসুখ। কতটুকু পরিমাণ পর্যন্ত মোটা হওয়া স্বাভাবিক? 

Vice Professor Asked on February 25, 2015 in স্বাস্থ্য.
Add Comment
1 Answer(s)

চিকিৎসা জগতে এই স্থূলতা বিষয়ে নানা ধরনের আলোচনা, নানা ধরনের গবেষণা হয়েছে। তবে যে ব্যক্তিরা মোটা হওয়ার ফলে সৃষ্ট নানা ধরনের অসুবিধা নিয়ে আসেন ডাক্তাররা তাদেরকে রোগী হিসেবেই আখ্যায়িত করে থাকেন। স্থূলতার কারণে যদি শরীরের রোগ বৃদ্ধি পায় এবং এর জন্য যদি ডাক্তারের শরণাপন্ন হতে হয় তবে এটি অবশ্যই একটি রোগ।

কোনো ব্যক্তির ওজন তার উচ্চতার উপরে নির্ভর করে। যদি উচ্চতা বেশি হয় তবে স্বাভাবিকভাবে ওজনও বৃদ্ধি পাবে। একজন ব্যক্তির আদর্শ ওজন জানার জন্য বিভিন্ন ধরনের তালিকা পাওয়া যায় যদিও এগুলোতে বিভিন্ন দেশের স্বাস্থ্য তালিকার ভিন্নতার কারণে ওজনের তালিকাগুলোতেও ভিন্নতা আসে। আবার নারী-পুরুষ-বাচ্চাদের ওজনের মাঝেও পার্থক্য লক্ষ্য করা যায়।

ডাঃ বিমল ছাজেড় একটি সরল এবং বৈজ্ঞানিক উপায় গ্রহণ করার পরামর্শ দেন যাকে বডি মাস ইন্ডেক্স বলা হয়। এর জন্য কোনোরকম তালিকার প্রয়োজন নেই শুধুমাত্র নিজের ওজন এবং উচ্চতা সম্পর্কে জ্ঞান থাকলেই চলবে। তিনি যে সূত্রটির কথা বলেন সেটি হল :

বডি মাস ইন্ডেক্স=(ওজন (কি.গ্রা))/( 〖উচ্চতা (মি.)〗^২ )

এই সূত্রটির মাধ্যমে হিসেব করে দেখুন। যদি বডি মাস ইন্ডেক্স কম হয় তবে আপনার ওজন কম হবে আর যদি বডি মাস ইন্ডেক্স বেশি হয় তাহলে আপনার ওজন বেশি হবে। ১৯-২২ কম ওজন, ২২-২৫ স্বাভাবিক ওজন এব ২৫ এর বেশি হলে অধিক ওজন। যদি বডি মাস ইন্ডেক্স ২৯ এর বেশি হয় তবে সেই অবস্থাকে অবশ্যই রোগ বলেই চিহ্নিত করতে হবে।

Professor Answered on February 25, 2015.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS