জীবনে প্রকৃত সুখী হওয়ার দশটি মূলমন্ত্র কী?

    জীবনে প্রকৃত সুখী হওয়ার দশটি মূলমন্ত্র কী?

    Add Comment
    1 Answer(s)

      ব্যক্তিগত সুখের প্রায় 50% একটি জেনেটিক সেট পয়েন্ট থেকে আসে। অর্থাৎ, আমরা প্রত্যেকেই সুখের একটি নির্দিষ্ট স্তরে আছি। আমাদের মধ্যে কেউ কেউ স্বাভাবিকভাবেই অন্যদের চেয়ে বেশি সুখী অনুভব করে।আমাদের সুখের প্রায় 10% আমাদের পরিস্থিতির কারণে হয়; জনসংখ্যাতাত্ত্বিক কারণ, বয়স, লিঙ্গ, জাতি এবং ভৌগলিক উপাদান। এটিতে ব্যক্তিগত ইতিহাস এবং জীবনের অবস্থাও অন্তর্ভুক্ত রয়েছে।কোনও ব্যক্তির সুখের অবশিষ্ট 40% ইচ্ছাকৃত ক্রিয়াকলাপ থেকে।

      মানুষ হিসেবে আমাদের জেনেটিক সেট-পয়েন্টের উপর কোন নিয়ন্ত্রণ নেই, এবং আমাদের পরিস্থিতির উপরও কোন নিয়ন্ত্রণ নেই। নিজেকে সুখী করতে আমরা কেবল সর্বশেষ 40% এর উপর কাজ করতে পারি। এটি অবশ্যই লক্ষ রাখতে হবে যে এই 40% অর্থ, খ্যাতি বা বস্তুবাদী কোনও কিছুর মাধ্যমে অর্জন করা যায় না। এবার আসুন দেখা যাক কোন দশটি মূলমন্ত্র আমাদের ৪০% সুখ লাভ করতে সাহায্য করে।

      1. আপনি যে গড এর উপর বিশ্বাস স্থাপন করেছেন তার সন্তুষ্টি প্রার্থনা করতে হবে। আমরা মুসলমানরা বিশ্বাস করি সবচেয়ে বড় আনন্দ হল আল্লাহর সন্তুষ্টি প্রার্থনা করা। আর এটাই সর্বোচ্চ সাফল্য। [71, 72 Al-Tawbah]
      2. কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে। প্রত্তেক রাতে যাদের কাছে বা যেসব জিনিসের কাছে আপনি কৃতজ্ঞ তার একটা তালিকা তৈরি করুন। যারা নিয়মিত এই কাজটি করে তারা নিজেদের সুখী মনে করে বলে একটি গবেষণায় দেখা গিয়েছে।
      3. আপনার আত্মাকে সন্তুষ্ট করুন। এমন কাজ করুন যেটা আপনার আত্মাকে সন্তুষ্টি করে। যেটা আপনার হৃদয়ে হাসি নিয়ে আসে।
        দরিদ্রকে খাওয়ান , যারা টাকা আর সময়ের অভাবে নিজেকে মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে তাদের টাকা দিয়ে প্রতিষ্ঠিত হতে সাহায্য করুন।
      4. পার্থিব তুলনা এড়িয়ে চলুন। আমাদের মধ্যে অনেকে আছে যারা সেলেব্রেটিদের লাইফ স্টাইল অনুসরন করতে চায়। তাদের মত হতে চায়। আসলে একটু ভেবে দেখলে বুঝবেন অন্য কারোর মত জীবন ধারন করার চেষ্টা করা মানে নিজের স্বকীয়তাকে হারানো। আপনার থেকে যারা খারাপভাবে জীবন চালাচ্ছে তাদের কথা চিন্তা করুন আপনি কতই না ভালো আছেন।
      5. কেবলমাত্র আপনার প্রভুর কাছ থেকে প্রত্যাশা করুন। আমরা মুসলিমরা বিশ্বাস করি যে আল্লাহবাদে কেউ আমাদের প্রত্যাশা পুরন করতে পারবে না । তাই আমরা আল্লাহর কাছে প্রার্থনা করি সেই অনুযায়ী কাজ করার চেষ্টা করি।
      6. অন্যদের সেবা করুন এবং সম্পর্ক বজায় রাখুন। পরিবার ও বন্ধুদের সাথে ভালোভাবে সময় কাটালে নিজেকে সুখী অনুভব করবেন। তাদের সাথে সামাজিকগত ভাবে সম্পর্ক গড়ে তুলুন,
      7. পর্যাপ্ত বিশ্রাম নিন এবং আপনার জীবনকে সুসংহত করুন। গ্লামেরাস লাইফের চেয়ে সাধারণ জীবন বেছে নিনএবং দেখবেন সর্বদা সন্তুস্টি অনুভব করবেন ।
      8. একটি সাপোর্ট গ্রুপ তৈরি করুন। একা জীবন ধারন না করে সম্মিলিত গোষ্ঠীর মধ্যে জীবন ধারন করুন। এবং তাদের সাথে ভালো সম্পর্ক রাখুন।দেখবেন জীবনটা অনেকটা সহজ হয়ে যাবে।
      9. পরিমিত পরিমানে খান। মান সম্মত খাবার খাওয়ার চেষ্টা করুন। নিজেকে ফিট রাখার চেষ্টা করুন।
      10. সোশ্যাল মিডিয়ার পরিবর্তে যতটা পারা যায় বাস্তবে যোগাযোগ রাক্ষার চেষ্টা করুন।
      Professor Answered 4 days ago.
      Add Comment
    • RELATED QUESTIONS

    • POPULAR QUESTIONS

    • LATEST QUESTIONS

    • Your Answer

      By posting your answer, you agree to the privacy policy and terms of service.