দুপুরে খাওয়ার পরপরই ঘুমানো কি স্বাস্থ্যের জন্য ভালো?

দুপুরে খাওয়ার পরপরই ঘুমানো কি স্বাস্থ্যের জন্য ভালো?

Add Comment
1 Answer(s)

    দুপুরে খাওয়ার পরে আমাদের শরীর প্রায় ছেড়ে দেয়। কেমন যেন এক ধরনের অলসভাব নিয়ে চোখ ভেঙ্গে ঘুম আসে। অনেকে ঘুমিয়েও থাকেন। আবার অনেকে রাতের পরিবর্তে দুপুরে ঘুমাতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে দুপুরের ঘুম আমাদের স্বাস্থ্যে জন্য কখনই ভালো না বরং তা ঝুঁকিপূর্ণ।

    আয়ু কমে

    ইউনিভার্সিটি অফ ক্যামব্রিজের সম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দুপুরে খাওয়ার পর ঘুম হলো মানুষের আয়ু কমে যাওয়ার কারণ। গবেষণার ফলাফলে বলা হয়েছে, মধ্যবয়সী এবং বৃদ্ধদের দিনের ঘুম মৃত্যুর ঝুঁকি বাড়ায়। ওই ঘুম মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয় বেশি করে। ওই গবেষণায় দেখা গিয়েছে, ৪০-৬৫ বছরের মানুষ যারা দিনে একদমই ঘুমান না তাদের আয়ু অনেক বেশি। ওই গবেষণাদলের প্রধান গবেষক ইউ লেং বলেন, ‘দিনে ঘুমের অভ্যাস শ্বাস সম্পর্কিত নানা রোগের সৃষ্টি করে। বিশেষ করে দিনের ঘুমের কারণে ক্ষতিগ্রস্ত হন ৬৫ বছর বা তার চেয়ে একটু কম বয়সী মানুষরা।’ ইংল্যান্ডের ১৬ হাজার মানুষের ওপর ১৩ বছর ধরে ওই গবেষণা চালানো হয়েছে বলে জানিয়েছেন ইউ লেং। ৪০-৭৯ বছর বয়স্কদের মধ্যে যারা প্রতিদিন দিনে এক ঘণ্টার কম সময় ঘুমান তাদের আয়ু ১৪ শতাংশই ওই গবেষণা চলাকালীন ১৩ বছরের মধ্যে মারা গেছেন। আর যারা প্রতিদিন এক ঘণ্টা বা তার বেশি সময় ঘুমান তাদের ৩২ শতাংশই আরও কম সময়ের মধ্যেই দেহত্যাগ করেছেন। গবেষকরা বলেছেন, আরো যেসব বিষয় মানুষকে আরো বেশি করে মৃত্যুর দিকে ঠেলে দেয় তা হলো ধুমপান, ক্যান্সার, ডায়াবেটিস, অ্যাজমা প্রভৃতি।

    হঠাৎ মৃত্যু :

    আগে বলা হতো দুপুরে ঘুমের অভ্যাস ভালো। কারণ দুপুরের ঘুম স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষেত্রে চমৎকার কাজ করে। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী জানান, দিনে এক ঘণ্টা বা তার বেশি সময় ঘুমের অভ্যেস রয়েছে যাদের অন্যদের থেকে তাদের হঠাৎ মৃত্যুর সম্ভাবনা প্রায় দ্বিগুণ। তবে এ মৃত্যুর ঝুঁকি সাধারণত ৪০ বছরের পর দেখা যায়। তারা জানান, দিবানিদ্রার ফলে প্রাণঘাতী অসুখের সম্ভাবনা থেকেই এটা হয়। আর তা হল শ্বাস-প্রশ্বাসের সমস্যা। দীর্ঘ ১৩ বছর ধরে ১৬ হাজারেরও বেশি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে এ তথ্য দেন গবেষকরা।

    Professor Answered on April 30, 2015.
    Add Comment
  • RELATED QUESTIONS

  • POPULAR QUESTIONS

  • LATEST QUESTIONS

  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.