ভালোবাসে বিয়ে নাকি পারিবারিকভাবে বিয়ে করলে সুখী হওয়া যায়?

    ভালোবাসে বিয়ে নাকি পারিবারিকভাবে বিয়ে করলে সুখী হওয়া যায়?

    Add Comment
    1 Answer(s)

      ইদানীং ফেসবুক খুললেই দেখা যায় ডিভোর্সের হার হু হু করে বেড়ে চলছে৷ আর সেইসব নিউজগুলো বিশদভাবে জানতে গেলে একটা কমন জিনিস দেখা যায়। সেটা হলো, আগে যাদের ডিভোর্স হয় তাদের বিয়ের পূর্বে প্রেম ছিল মানে প্রেম ঘটিত বিয়ে!!! এর কারণ আমি যা মনে করি তা হলো: প্রেম চলাকালীন প্রেমিক-প্রেমিকার একটা রূপ থাকে আর বিয়ের পর সেটা অন্যরকম হয়ে যায়।

      এই যে ধরেন, প্রেম চলাকালীন সময়ে প্রেমিক প্রেমিকাকে এক নজর দেখার জন্য কয়েক হাজার কিলোমিটার পাড়ি দিয়ে আসবে, মাসে মাসে প্রেমিকাকে পোশাক বা কসমেটিকস গিফট দেওয়া, প্রেমিকা ডিনার না করলে সেও ডিনার করবে না, প্রেমিকা রাত্রে হাসিমুখে বিদায় না দিলে ঘুম লাগে না, প্রেমিকার হাতের লবন যুক্ত খাবার যেন পৃথিবীর সেরা খাবার, ব্ল্যাব ব্ল্যাব ব্ল্যাব। এইসব আমরা আবেগে করে থাকে।

      কিন্তু বিয়ের পর এই চিত্রটা এরকম দাঁড়ায় যে খাবারে লবণ বেশি কেন? গত মাসে একটা শাড়ি কিনে দিলাম, এখন আবার কেন? তুমি না খেলে কি আমি খাওয়া বন্ধ করে দিব? তোমার দেখতে আমার ঘৃণা লাগে, ব্ল্যাব ব্ল্যাব ব্ল্যাব। এইসব হচ্ছে বাস্তবতা।

      প্রেম করার সময় প্রেমিক-প্রেমিকারা আবেগের দুনিয়ার আসমানে থাকে কিন্তু বিয়ের পর দুইজন আলোর বেগে বাস্তব দুনিয়ার পৃষ্ঠে অবস্থান করে। এই বিশাল পরিবর্তন প্রেমিক-প্রেমিকারা(বিশেষ করে প্রেমিকারা) মোটেও নিতে পারে না। তাই একেঅপরকে প্রশ্ন করে, তুমি এত পরিবর্তন হলে কেন? প্রেম করে যেইইইই বিয়ে করুক, বিয়ের পর যে পরিবর্তন হয়ে গেছ এই শব্দটা শুনা লাগবে যে লাগবেইই!!! তাছাড়া প্রেম করে বিয়ে করলে, পরে যদি সংসারে কোনো ঝামেলা সৃষ্টি হয় তাহলে তার সম্পুর্ন দায়ভার নিজেদেরকে নিতে হবে। কারণ যে প্রেম করেছে সে বিয়ে করেছে।

      এখন আসি এরেঞ্জ ম্যারেজ এর ক্ষেত্রে। এরেঞ্জ ম্যারেজ এ প্রথম সপ্তাহ একটু দুরস্ত থাকবে কিন্তু পরে যদি ফ্রেন্ডশিপ তৈরী হয়ে যায় তাহলে তো কেল্লা ফতেহ!!! এই ফ্রেন্ডশিপ একেবারে মৃত্যুর পুর্ব পর্যন্ত থাকবে। একে অপরকে জানা, গল্প, রোমান্স এগুলো সাংসারিক বন্ড আরও শক্তিশালী করে তুলবে। যদি কখনো সংসারে ঝামেলা তৈরী হয় তাহলে তো বাবা-মাকে বলতে পারবে, কি রকম ছেলে/মেয়ের সাথে বিয়ে দিলে!!! তাছাড়া এরেঞ্জ ম্যারেজ এর অনেক উপকারীতা আছে।

      এরেঞ্জ ম্যারেজ>লাভ ম্যারেজ

      সবশেষে একটা কথা বলব, সব লাভ ম্যারেজ ডিভোর্স পর্যন্ত যায় না, আবার সব এরেঞ্জ ম্যারেজ মৃত্যু পর্যন্ত টিকে না।

      ধন্যবাদ

      Professor Answered 4 days ago.
      Add Comment
    • RELATED QUESTIONS

    • POPULAR QUESTIONS

    • LATEST QUESTIONS

    • Your Answer

      By posting your answer, you agree to the privacy policy and terms of service.